ঘুমানোর আগে মোবাইল ফোন ব্যবহার করা যাবে কিনা: কী বলে গবেষণা?

 

ঘুমানোর আগে মোবাইল ফোন ব্যবহার করা যাবে কিনা: কী বলে গবেষণা?



প্রতিদিনের জীবনে মোবাইল ফোন এখন অপরিহার্য অংশ হয়ে দাঁড়িয়েছে। আমাদের অনেকেই ঘুমানোর আগে ফোনে সোশ্যাল মিডিয়া, মেসেজিং বা ভিডিও দেখতে সময় কাটাই। তবে প্রশ্ন হলো, ঘুমানোর আগে মোবাইল ফোন ব্যবহার করা কি স্বাস্থ্যকর? গবেষণা অনুযায়ী, রাতে ফোন ব্যবহার করা আমাদের ঘুমের মান এবং স্বাস্থ্য উভয়কেই প্রভাবিত করতে পারে। আসুন দেখি, কেন ঘুমানোর আগে মোবাইল ফোন ব্যবহার না করাই ভালো।

১. নীল আলো আমাদের ঘুমের উপর কীভাবে প্রভাব ফেলে

মোবাইল ফোনের স্ক্রিন থেকে নির্গত নীল আলো আমাদের মস্তিষ্কের মেলাটোনিন হরমোন উৎপাদনকে বাধাগ্রস্ত করে। মেলাটোনিন হরমোন আমাদের ঘুমকে নিয়ন্ত্রণ করে। নীল আলো চোখে প্রবেশ করে মস্তিষ্কে সংকেত পাঠায় যে এখনো দিন, ফলে ঘুম আসতে দেরি হয় এবং ঘুমের মান খারাপ হয়।

২. মস্তিষ্কের অতিরিক্ত উদ্দীপনা

সোশ্যাল মিডিয়া বা ইন্টারনেটে ঘুমানোর আগে ব্রাউজ করা মস্তিষ্ককে অতিরিক্ত উদ্দীপিত করে তোলে। এই অতিরিক্ত উদ্দীপনা আমাদের মস্তিষ্ককে শিথিল হতে বাধা দেয়, যা দ্রুত ঘুমানোর ক্ষেত্রে সমস্যার সৃষ্টি করে। এর ফলে মানসিক চাপও বৃদ্ধি পায়।

৩. ঘুমের ব্যাঘাত ঘটায়

ফোনে নোটিফিকেশন বা মেসেজের শব্দ আমাদের ঘুমের মধ্যেই বিঘ্ন ঘটাতে পারে। এমনকি ফোন সাইলেন্ট বা ভাইব্রেশনে থাকলেও, মস্তিষ্ক সেই সিগনাল গ্রহণ করে এবং ঘুমের ধাপ ভেঙে যায়। বারবার এভাবে ঘুম ভাঙলে আপনি পর্যাপ্ত বিশ্রাম পান না।

৪. মোবাইল ব্যবহারে শরীরের ক্লান্তি

মোবাইল ফোনে দীর্ঘ সময় কাটানোর ফলে চোখের ক্লান্তি, মাথাব্যথা, এবং ঘাড়ের ব্যথা হতে পারে। বিশেষ করে ঘুমানোর আগে দীর্ঘক্ষণ ফোন দেখার ফলে এই ধরনের শারীরিক সমস্যা বেড়ে যায়।

৫. ঘুমের সময় কমে যায়

মোবাইলে সময় কাটাতে কাটাতে ঘুমানোর সময় পিছিয়ে যায়, যার ফলে ঘুমের মোট সময় কমে যায়। দীর্ঘমেয়াদে পর্যাপ্ত ঘুমের অভাব স্বাস্থ্যগত সমস্যার কারণ হতে পারে, যেমন—মেজাজ খারাপ হওয়া, একাগ্রতার অভাব, এবং কর্মক্ষমতা হ্রাস পাওয়া।

ঘুমানোর আগে মোবাইল ফোন ব্যবহারের বিকল্প

মোবাইল ফোন ব্যবহারের অভ্যাস ছেড়ে, ঘুমানোর আগে কিছু আরামদায়ক কাজ করা যেতে পারে যা মানসিক প্রশান্তি দেবে এবং ঘুমের মান উন্নত করবে:

  • একটি বই পড়ুন বা অডিওবুক শুনুন।
  • ধ্যান বা শ্বাস-প্রশ্বাসের ব্যায়াম করুন।
  • ঘর অন্ধকার করে রাখুন এবং আরামদায়ক পরিবেশ তৈরি করুন।

উপসংহার

ঘুমানোর আগে মোবাইল ফোন ব্যবহার করলে তা আমাদের ঘুমের গুণগত মানের উপর নেতিবাচক প্রভাব ফেলতে পারে। নীল আলোর প্রভাব থেকে শুরু করে মস্তিষ্কের অতিরিক্ত উদ্দীপনা পর্যন্ত, মোবাইল ফোন আমাদের রাতে সঠিক বিশ্রাম পেতে বাধা দেয়। তাই, সুস্বাস্থ্যের জন্য এবং মানসিক প্রশান্তির জন্য ঘুমানোর অন্তত ৩০ মিনিট আগে মোবাইল ফোনের ব্যবহার বন্ধ করার পরামর্শ দেওয়া হয়। নিয়মিত পর্যাপ্ত ঘুম আমাদের শরীর ও মনের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ।

No comments

Theme images by nicolas_. Powered by Blogger.