রাতে 20 লাখ ডিম বিক্রি হবে ঢাকার বাজারে

 রাজধানীর তেজগাঁও ও কাপ্তান বাজারে এক রাতে ২০ লাখ ডিম বিক্রি করবে শীর্ষস্থানীয় কয়েকটি ডিম উৎপাদনকারী প্রতিষ্ঠান। এসব ডিম বিক্রি হয় ১০ টাকা করে ৯১ পয়সা। এরপর ওইসব ডিম ক্রেতা পর্যায়ে ১২ টাকায় বিক্রি নিশ্চিত করবেন বিক্রয়কর্মীরা।


এই তথ্য নিশ্চিত করে বাংলাদেশ ব্রিডার্স অ্যাসোসিয়েশনের সভাপতি মাহবুবুর রহমান বলেন, মুরগির সঙ্গে সংশ্লিষ্ট সব বিভাগের উদ্যোক্তাদের নিয়ে গঠিত বাংলাদেশ পোল্ট্রি ইন্ডাস্ট্রি কো-অর্ডিনেশন কমিটি বা বিপিআইসিসির সভায় ২০ লাখ ডিম বিক্রির সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

মঙ্গলবার কৃষি বিভাগ ডিমের 'যৌক্তিক মূল্য' নির্ধারণ করেছে। প্রতিটি ডিমের দাম উৎপাদন পর্যায়ে 10 টাকা 58 পয়সা, পাইকারি পর্যায়ে 11 টাকা 01 পয়সা এবং খুচরা পর্যায়ে 11 টাকা 87 পয়সা (প্রতি ডজনে 142 টাকা 44 পয়সা) নির্ধারণ করা হয়েছে।

ভোক্তা পর্যায়ে ১২ টাকায় ডিম বিক্রি নিশ্চিত করবে উৎপাদনকারীরা এই শর্তে ২০ লাখ ডিম সরবরাহের উদ্যোগ নিয়েছে উৎপাদকরা।

ব্রিডার অ্যাসোসিয়েশনের সভাপতি মাহবুবুর রহমান আরও জানান, কাপ্তান বাজারে বুধবার বিকাল ৩টায় কাপ্তান বাজারের ভোক্তা বিভাগের চেয়ারম্যানের উপস্থিতিতে আনুষ্ঠানিকভাবে ২০ লাখ ডিম বিক্রির উদ্বোধন করা হবে। সরকার নির্ধারিত মূল্যে উদ্বোধন করার কথা রয়েছে। উৎপাদন পর্যায়ে ১০ টাকা ৫৮ পয়সায় বিক্রি করার কথা থাকলেও কোম্পানিগুলো নিজ উদ্যোগে হ্যাচারিতে ডিম সরবরাহের সিদ্ধান্ত নেওয়ায় প্রতিটি ডিম বিক্রি হয় ১০ টাকা ৯১ পয়সায়। খামারিরা ভোক্তা পর্যায়ে ১২টি ডিম বিক্রি নিশ্চিত করার শর্তে আমরা এই উদ্যোগ নিয়েছি।

কাপ্তান বাজারে ১০ লাখ ও তেজগাঁওয়ে ১০ লাখ ডিম দেওয়া হবে বলে ব্রিডার অ্যাসোসিয়েশন জানিয়েছে। যে কোম্পানিগুলি প্রদান করবে তার মধ্যে রয়েছে:

No comments

Theme images by nicolas_. Powered by Blogger.